অনলাইনে খাজনা নিবন্ধন – Online Land Tax Registration

অনলাইনে খাজনা নিবন্ধন
অনলাইনে খাজনা নিবন্ধন

অনলাইনে খাজনা নিবন্ধন এখন খুব সহজেই করতে পারবেন। প্রায় প্রতিটা পরিবারে সকলের তাদের নিজস্ব অথবা বাবা দাদার নামের জমি রয়েছে। বর্তমান সময়ে ওই সকল জমির খাজনা দিতে গিয়ে অনেক সমস্যার সম্মুখীন হয়। তাই ভূমি মন্ত্রণালয় থেকে খুব সহজেই ঘরে বসে খাজনা প্রদান করতে পারবেন এমন পদক্ষেপ গ্রহণ করেছেন।

প্রথমদিকে সাধারণ মানুষের অনেকটা সমস্যার সম্মুখীন হতে হয়। কারণ যখনই কোন নতুন কিছু সামনে আসে আমাদের সে সকল পদক্ষেপ অনেকটাই জটিল মনে হয়। কিন্তু প্রকৃতপক্ষে একেবারে সহজ ভাবে ঘরে বসেই খাজনা দিতে পারবে। যারা এখন পর্যন্ত অনলাইনের মাধ্যমে খাজনা প্রদান (LD Tax Payment) করার পদক্ষেপটা জানেন না তারা তুমি খুব সহজে খাজনার  জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। সে সকল মানুষের জন্য এই নিবন্ধনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

 

অনলাইনে খাজনা নিবন্ধন করবেন যেভাবে

 

অনলাইনের মাধ্যমে খাজনা নিবন্ধন ( Online LD Tax Registration) করতে হলে আপনাকে প্রথমতো মোবাইল নাম্বার এবং ভোটার আইডি কার্ড দিয়ে ভেরিফিকেশন করতে হবে। এগুলো সম্পর্কে অনেকে এখন পর্যন্ত অবগত নয়। এজন্য অন্য সাহায্য নিয়ে অনলাইনের অনলাইনের মাধ্যমে খাজনার জন্য আবেদন করতে হয়। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যেকোন দোকান অথবা কম্পিউটারের দোকান থেকে আবেদন করে থাকেন। অনেক সময় ভুল আবেদন করে থাকেন যার ফলে অনেক ভোগান্তি সম্মুখীন হতে হয়। এ বিষয় সম্পর্কে ভালোবেসে তাদের সাহায্য সহযোগিতা নিয়ে আবেদন করবেন অথবা আমার এই নিবন্ধনটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে এ বিষয়ে সম্পর্কে জানতে পারবেন।

Online LD Tax Payment

খাজার জন্য নিবন্ধন করার জন্য শুধুমাত্র জীবিত ব্যক্তিরাই আবেদন করতে পারবেন। যেমন মৃত ব্যক্তির মারা গেল তার আইডি কার্ড দিয়ে নিবন্ধন করা যাবে না। তার যেকোনো ওয়ারিশ এনআইডি কার্ড দিয়ে উত্তর ব্যক্তির নামে খাজনা দিতে পারবেন। তাই খাজনা দেওয়ার আগে হোল্ডিং এর নামধারী ব্যক্তির জন্য নিবন্ধন (Online Ld Tax Payment) করতে হবে। অন্য কোন ব্যক্তি যেকোনো হোল্ডিং নামে আবেদন করতে পারবেন না। শুধুমাত্র যে হোল্ডিং ধারী রয়েছেন তারিনীতে জাতীয় পরিচয় পত্র দিয়ে খাজনা জন্য আবেদন করতে হবে।

 

অনলাইনে খাজনার জন্য নিবন্ধন প্রক্রিয়া

ঘরে বসে অনলাইনে মাধ্যমে খাজনা দেওয়ার জন্য আবেদন করতে হবে। আবেদনের জন্য যে সকল কাগজপত্র আপনার প্রয়োজন আগে সংগ্রহ করবেন তারপরে আবেদন করবেন। আপনার সুবিধার্থে অনলাইনে খাজনার নিয়ম (Rolls Of Ld Tax) নিচের দিকে দেওয়া হল-

অনলাইনে খাজনার আবেদন
ভূমি উন্নয়ন কর অপসনে ক্লিক করতে হবে (Click LD Tax Option)

 

  • প্রথমে আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে এই www.land.gov.bd লিংকটি টাইপ করতে হবে।
  • এরপর নাগরিক অপশন সিলেক্ট করতে হবে।

 

অনলাইনে খাজনা নিবন্ধন
অনলাইনে খাজনা নিবন্ধন
  • এরপর ভূমি উন্নয়ন কর অপশন সিলেক্ট করবেন।
  • এরপর নাগরিক নিবন্ধন অপশনটি সিলেক্ট করবেন।
  • আপনার মোবাইল নাম্বার ক্যাপচার কোড পূরণ করবেন
  • এরপর সাবমিট বাটনের ক্লিক করুন
  • সাথে সাথে আপনার মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে ওটিপি কোড প্রেরণ করা হবে।
  • উক্ত ওটিপি কোডটি প্রথম ওটিপি কোড এর ঘরে বসাতে হবে।
  • এরপর পরবর্তী ধাপে ক্লিক করতে হবে।
  • ওটিপি কোড সাবমিট করার পর পাসওয়ার্ড তৈরি করার অপশন দেখা যাবে।
  • সেখানে একটি বিশেষ চিহ্ন, বড় হাতের ও ছোট হাতের সংখ্যা এবং সংখ্যা দিয়ে পাসওয়ার্ডটি পূরণ করবেন।
  • এরপর সাবমিট বাটনে ক্লিক করবেন। সাথে সাথে আপনার পাসওয়ার্ডটি সেট হয়ে যাবে।
  • এরপর নাগরিক লগইন এর মাধ্যমে মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ডটি ও সংখ্যার যোগ করতে হবে।
  • এরপর লগইন করুন অপশনে ক্লিক করতে হবে।
  • সাথে সাথে আপনার প্রোফাইল তৈরি হয়ে যাবে।
  • প্রোফাইল তৈরি হওয়ার পরে আপনার এনআইডি কার্ড ভেরিফিকেশন চাইবে।
  • এনআইডি কার্ড এর নম্বর এবং জন্ম তারিখ দিয়ে সাবমিট করতে হবে।
  • এভাবে আপনার সম্পূর্ণ নিবন্ধন কার্যক্রম কমপ্লিট হয়ে যাবে।

 

খাজনার জন্য খতিয়ান যুক্ত করন প্রক্রিয়া

 

মোবাইল নম্বর এবং এনআইডি কার্ড দিয়ে ভেরিফিকেশন করার পর প্রোফাইল পুরোপুরি ভাবে তৈরি করা হলে খতিয়ান যুক্ত করতে হবে। আপনি যে মৌজার খাজনা দিবেন উক্ত মজার অধীনে যে খতিয়ানের খাজনা দিবেন আপনাকে জানতে হবে। উক্ত খতিয়ানের জন্যই আপনাকে খাজনার জন্য আবেদন করতে হবে। অথবা পূর্বে যে খাজনা দিয়েছেন উক্ত খাজনা রশিদ এর Holding number এবং খতিয়ান নম্বর রয়েছে। উক্ত হোল্ডিং নম্বর এবং খতিয়ান নম্বরটি লিখতে হবে। নিম্নে খতিয়ান যুক্ত করার পদ্ধতি বর্ণনা করা হলো-

অনলাইনে খাজনা নিবন্ধন
মোবাইল নম্বর ও এন আইডি ভেরিফিকেশন হওয়ার পর নাগরিক লগিনে গিয়ে মোবাইল ও পাসওয়ার্ড দেয় প্রবেশ করতে হবে।

 

  1. প্রথমে লগইন অপশনে গিয়ে মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।
  2. এরপর প্রোফাইল ওপেন হলে বামপাশে দেখতে পাবেন খতিয়ান।
  3. এরপর উত্তর কেন শুনে ক্লিক করতে হবে।
  4. খতিয়ান ও সনে ক্লিক করার পরে খতিয়ান যুক্ত করার জন্য বিভিন্ন অপশন গুলো থাকবে সেগুলো পূরণ করতে হবে।
  5. প্রথমে জেলার নাম, পৌরসভা অথবা থানার নাম এবং সর্বশেষ মৌজার নাম সিলেক্ট করতে হবে।
  6. এরপর যে খতিয়ান অথবা হোল্ডিং এর খাজনা দিতে চাচ্ছেন উক্ত খতিয়ান নম্বর এবং হোল্ডিং নাম্বার বসাতে হবে।
অনলাইন খাজনা নিবন্ধন
অনলাইন খাজনা নিবন্ধন সম্পূর্ন হওয়ার পর খতিয়ান যুক্ত করতে হবে।

 

  1. এরপর আপনি যে খতিয়ান অথবা ফোল্ডিং এর খাজনা (LD Tax)  দিতে যাচ্ছেন উক্ত হোল্ডিং খতিয়ানের অথবা খাজনার কপি স্ক্যান করতে হবে উক্ত স্ক্যান কপিটি সেখানে যুক্ত করতে হবে।
  2. এরপর সংরক্ষণ বাটনে ক্লিক করলেই আপনারা আবেদনটি ইউনিয়ন ভূমি অফিস এই চলে যাবে।

Online Tax Registration

এভাবে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। ইউনিয়ন ভূমি সরকারি কর্মকর্তা আপনার উক্ত আবেদন সঠিক হয়েছে কিনা সেটা যাচাই বাছাই করবেন। হোল্ডিংয়ে আপনার জমি আছে কিনা সে বিষয়গুলো দেখে ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা অনুমোদন দিবেন। কেবলমাত্র অনুমোদন (Approve) দেওয়ার পরে আপনারা অনলাইনের মাধ্যমে খাজনা পরিশোধ (LD Tax Payment) করতে পারবেন। তোমার সাথে সাথে হোল্ডিং অপশনে গিয়ে খাজনাটা পরিশোধ করতে পারবেন। এছাড়ও ইনামজারী/ জমি খারিজের আবেদন প্রকৃয়া দেখুন।

 

কারা অন্যের জন্য খাজনা নিবন্ধন করতে পারবেন

 

যার জমি শুধুমাত্র সে ব্যক্তি অনলাইনে জন্য খাদ্য নিবন্ধন (Online Tax Registration) করতে পারবেন। এক্ষেত্র ভূমি মন্ত্রণালয় থেকে দুটি উপায়ে নির্ধারণ করেছেন। যার নামে জমি রয়েছে ব্যক্তি যদি মৃত হয়ে থাকেন তাহলে ওয়ারিশ হিসেবে আবেদন করতে হবে। এখানে নিজের নামে জমি রয়েছে এরকম ব্যক্তিগণ তার এনআইডি কার্ড এবং মোবাইল নাম্বার দিয়ে সরাসরি আবেদন (Apply) করতে পারবেন। আর মৃত ব্যক্তির নামে জমি থাকলে ওয়ারিশান সার্টিফিকেট সংগ্রহ করে ওয়ারিশান যে কোন একজন ব্যক্তি অনলাইনের মাধ্যমে উত্তরাধিকার অপশন সিলেক্ট করে আবেদন করতে পারবেন। তাহলে এখানে দুইটা আবেদনের পদ্ধতি রয়েছে।

  1. নিজ নামের জমি সরাসরি নিজের এন আইডি কার্ড দিয়ে আবেদন করতে পারবেন।
  2. উত্তরাধিকার অপশন সিলেক্ট করে আবেদন করতে হবে।

উপসংহার

পরিশেষে অনলাইনে খাজনা (Online Tax Registration) দেয়ার প্রক্রিয়াটি সম্পন্ন অনলাইনের মাধ্যমে প্রক্রিয়াধীন রয়েছে। তাই আপনাকে ভোটার আইডি কার্ড এবং মোবাইল নাম্বার দিয়ে ভেরিফিকেশনের মাধ্যমে আবেদন করতে হবে। যারা জানেন না তাহারা শুরু থেকে শেষ পর্যন্ত ভালো হয়ে পড়ে নিবেন। এছাড়াও মৃত ব্যক্তির নামে কিভাবে খাজনা দিবেন ওয়ারিশ সূত্রে কিভাবে খাজানা দিবেন সেই সম্পর্কে জানতে চাইলে আমারে নিবন্ধনে উত্তরাধিকার সূত্রে খাজনা প্রদান করার পদ্ধতি দেওয়া হয়েছে উক্ত উক্ত পদ্ধতি অনুযায়ী আবেদন করতে পারবেন। আপডেট চাকরির খবর পেতে চাইলে আমার এই পোস্টটি ফলো করে রাখতে পারেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*