অনলাইন খারিজ আবেদন করুন । Online Mutation aplication

অনলাইন খারিজের আবেদন
অনলাইন খারিজের আবেদন

অনলাইন খারিজের আবেদন করুন এখন খুব সহজেই ঘরে বসে নিজে নিজে করুন। যারা খারিজের আবেদন করার জন্য চিন্তায় রয়েছেন তাদের জন্য এই পোস্টে অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ এ পোস্ট এর মাধ্যমে কিভাবে আপনি অনলাইনে আপনার জমি খারিজ করবেন সে বিষয়ে বিস্তারিত বর্ণনা করা হয়েছে। তাই এ নিবন্ধনটি শুরু থেকে শেষ পর্যন্ত ভালো হয়ে পড়ে নিবেন। অনলাইন খারিজ আবেদন করুন।

বর্তমান সময়ের জমি খারিজ করতে হলে আপনার দলিল তো অবশ্যই রেজিস্ট্রকৃত হতে হবে। রেজিস্ট্রকৃত দলিলটি যদি খারিজ করতে চান তাহলে অনলাইনের মাধ্যমে সে সকল দলিলের জন্য আবেদন করতে পারবেন। দলিল খারিজ করতে যে সকল কাগজ প্রয়োজন সে সকল কাগজগুলো আপনাকে প্রথম সংগ্রহ করতে হবে। এরপর অনলাইনে মাধ্যমে সকল ডকুমেন্ট গুলি স্ক্যান করে আবেদন করতে হবে। তাই পুরো প্রসেসটা ভালোভাবে পড়ে নিবেন। যাতে করে আপনার আবেদন করতে অসুবিধা না হয়।

অনলাইন খারিজ আবেদন করুন

বাংলাদেশের নতুন নিয়মের মাধ্যমে সম্পূর্ণরূপে অনলাইনের মাধ্যমে খারিজের আবেদন করতে হবে। অনেকে রয়েছেন যারা এখন পর্যন্ত এ বিষয় সম্পর্কে অবগত নন। তাই তাদের জন্যই আজকে অনলাইনের মাধ্যমে কিভাবে ঘরে বসে অনলাইন খারিজের আবেদন করতে হয় সেই সম্পর্কে বিস্তারিত বর্ণনা করা হয়েছে।

অনলাইন খারিজ আবেদন করুন। আপনারা এ নিয়ম সম্পর্কে ভালো করে পড়ে সে অনুযায়ী নিজে নিজে আবেদন করতে পারবে না। এখানে শুরু থেকে শেষ পর্যন্ত ঘরে বসে অনলাইন মাধ্যমে আবেদনের প্রক্রিয়া সম্পর্কে বর্ণনা করা হবে।অনলাইন খারিজ আবেদন করুন। মনে রাখতে হবে করতে হলে আপনি কে যে দলিল খারিজ করবেন সে দলের এবং খতিয়ান ও খাজনা চেক থাকতে হবে।
আবেদন করার পূর্বে অবশ্যই হালসনের চেক ইউনিয়ন ভূমি অফিস থেকে সংগ্রহ করবেন। এছাড়াও যার নামে খতিয়ান রয়েছে তার নামের হোল্ডিং এর সাথে মিল রয়েছে কিনা সে বিষয়গুলো জানতে হবে। এজন্য আপনাকে ইউনিয়ন ভূমি অফিসে যোগাযোগ করতে হবে।

 

অনলাইন মিউটেশন জন্য আবেদন করবেন যেভাবে

 

অনলাইন মিউটেশন মানে নাম খারিজ, জমা খারিজ অথবা খারিজ যাই বলেন না কেন উভয় একই রকম। তাই  অনলাইনে আবেদন করতে ইচ্ছুক তারা ভালোভাবে জেনে আবেদন করবেন। বর্তমান সময়ে  আবেদন প্রক্রিয়া সম্পূর্ণভাবে অনলাইনের করতে হবে। অনলাইনে আবেদন করতে যদি ভুল হয়ে থাকে তাহলে আপনাকে অনেকটা সমস্যার সম্মুখীন হতে হবে। তাই এ সমস্যায় যেন পড়তে না হয় সে বিষয়গুলো আপনাকে লক্ষ্য রাখতে হবে। সকল বিষয় যেনে অনলাইন খারিজ আবেদন করুন।

অনলাইনে খারিজ অথবা মিউটেশন এর জন্য অনলাইনে আবেদন করে এসি ল্যান্ড মহোদয়ে র কার্যালয়ে প্রেরণ করতে হবে। এরপর তারা কাগজপত্র যাচাই-বাছাই করে ইউনিয়ন ভূমি অফিসে প্রেরণ করবেন। সেখান থেকে তারা যাচাই বাছাই করে পুনরায় ভূমি অফিসে প্রেরণ করবেন। ভূমি অফিসে আপনাকে এবং বিবাদীকে শুনানির জন্য ডাকা হবে। তাই সম্পূর্ণ ধাপটাই আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

অনলাইন খারিজ/ মিউটেশনের আবেদনের ধাপসমূহ

ঘরে বসে অনলাইন খারিজ আবেদন করুন। অনলাইনে আবেদনের আপনার রেজিস্ট্রি করা দলিল সমূহ এবং  খাজনার চেক ও প্রয়োজনীয় খতিয়ান সমূহ সংরক্ষণ করবেন না। নিম্নে আবেদনের অনলাইনে আবেদনের ধাপসমূহ বর্ণনা করা হলো:
আপনাকে গুগলের মাধ্যমে  www.land.gov.bd এই লিংকে টাইপ করতে হবে এবং সার্চ করতে হবে।
এরপর ই নামজারি অপসনে ক্লিক করতে হবে। অনলাইন খারিজ আবেদন করুন।

প্রথম ধাপঃ

  • ই নামজারি অপশন এ ক্লিক করার পর প্রথম ধাপে যে দলিল খারিজ করবেন উক্ত দলিলের প্রকৃতি যেমন- ক্রয়, হেবা, বন্দোবস্ত এবং অন্যান্য যেসব দলিল খারিজ করবেন সে অপশনে টিক চিহ্ন দিতে হবে।
  • আপনি যদি ১৮ বছরের উঠে হয়ে থাকেন তাহলে  তাহলে জাতীয় পরিচয় পত্র এবং ১৮ বছরের নিম্নে হয়ে থাকলে জন্ম নিবন্ধন দিয়ে ভেরিফিকেশন করতে হবে।
  • এরপর আপনার সঠিক মোবাইল নাম্বার দাতার মোবাইল নাম্বার দিতে হবে।
  • এবার প্রয়োজনীয় ধাপ গুলো পূরণ করতে হবে।
  • এরপর পরবর্তীতে অপশন লেখা থাকবে সেখানে ক্লিক করতে হবে।

 

অনলাইন খারিজের আবেদন
অনলাইন খারিজের আবেদন

দ্বিতীয় ধাপঃ

  • পরবর্তী অপশন এ ক্লিক করার পর আপনাকে দ্বিতীয় ধাপে নিয়ে যাওয়া হবে। সেখানে আপনি যে খতিয়ান থেকে জমি কিনেছেন খতিয়ানের নম্বর এবং যে সকল দাগগুলো খারিজ অথবা মিউটেশন সে দাগ গুলো বসাতে হবে।
  • সঠিক দলিল নম্বর এবং দলিলের তারিখ লিখতে হবে।
  • সবকিছু পূরণ করার পর পরবর্তী অপশনে ক্লিক করতে হবে।
অনলাইন খারিজ আবেদন
সকল অপসন ভালভাবে পূরন করতে হবে
অনলাইন খারিজ
যে দাগে জমি খারিজ করতে চান সে দাগ ও পরিমান এবং খতিয়ান নম্বর লিখতে হবে। সেই সাথে দলিল নম্বর ও তারিখ লিখা জরুরি।

image

তৃতীয় ধাপঃ

  • পরবর্তী  ধাপে ক্লিক করার পর আপনাকে দাতার তথ্য পূরণ করতে হবে।
    আপনি যে খতিয়ান থেকে জমি কিনতে চান সেই খতিয়ানের দাতার নাম উল্লেখ রয়েছে অথবা খাজনার রশিদের যে ব্যক্তির নাম রয়েছে তার নাম দাতার ঘরে লিখতে হবে।
  • এরপর সে খতিয়ানের হোল্ডিং নাম্বার লিখতে হবে।
  • এরপর দাতার পিতার নাম এবং ঠিকানা সঠিকভাবে লিখতে হবে।
  • এরপর নিচের দিকে একটি স্বীকারোক্তি বক্স রয়েছে সেখানে টিক চিহ্ন দিয়ে দাখিল অপশন এ ক্লিক করতে হবে।
  • দাখিল অপসনে ক্লিক করার পর আপনাকে পেমেন্ট করার জন্য একটি অপশন দেয়া হবে সেখানে ক্লিক করতে হবে।
  • বিকাশ, রকেট, নগদ ও অন্যান্য অসহায় এসেছে সেখানে টিক চিহ্ন দিয়ে সত্তর টাকা পেমেন্ট করতে হবে।
  • পেমেন্ট করার পরে আপনার আবেদনটি সম্পন্ন হবে।
  • আবেদনের কপিটি ডাউনলোড করে দলিল অন্যান্য কাগজপত্রের সাথে যুক্ত করে ভূমি অফিসে সহকারী কমিশনার বরাবর জমা দিতে হবে।
অনলাইন খারিজ আবেদন
যার কাছে থেকে জমি ক্রয় করেছেন তাহার নাম, হোল্ডিং নম্বর ও পিতার নাম দিয়ে পূরন করতে হবে।

 

ই নামজারি আবেদনের পরবর্তী করণীয়

 

অনলাইনে ই নামজারি আবেদিনের পরবর্তী করণীয় রয়েছে। আবেদন কমপ্লিট করার পর আবেদন কপি সহ দলিল পত্র এবং অন্যান্য কাগজ ভূমি অফিসে জমা দিতে হবে। একজন জমা সহকারী আপনার আবেদনের কাগজপত্র গুলো রিসিভ করবে। এরপর তারা আপনার কাগজপত্র ইউনিয়ন ভূমি অফিসের বরাবর প্রেরণ করবে। সেখানে কর্মরত তহসিলদার আপনার কাগজপত্রগুলো যাচাই বাছাই করে পুনরায় ভূমি অফিসে প্রেরণ করবেন।

ভূমি অফিস কাগজপত্রগুলো সার্ভেয়ার এবং  কানুনগো মাধ্যমে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে শুনোনির দিন ধার্য করবেন। শুনানির দিন সম্পর্কে আপনাকে মোবাইলের এসএমএস অথবা কল করে জানানো হবে। দিনে উক্ত দিনে আপনি আপনার প্রয়োজনীয় মূল কাগজপত্র গুলো সঙ্গে করে ভূমি অফিসে যাবেন। সেখানে দাতা এবং গ্রহীতা উভয়ের সম্মতিতে একটি রায় প্রদান করবেন সরকারি কমিশনার (ভূমি)। এরপর খারিজের জন্য অনুমোদন প্রদান করবেন।

খারিজের জন্য অনুমোদন করার পর আপনাকে ডি সি আর এর জন্য ১১০০ টাকা অনলাইনে মাধ্যমে প্রেরণ করতে পারবেন। যখনই ১১০০ অনলাইনে মাধ্যমে প্রেরণ করবেন আপনার ডি সি আর কমপ্লিট হয়ে। যাবে।

এরপর আপনি ডি সি আর প্রদানের রশিদ এবং খতিয়ান ডাউনলোড করতে পারবেন। উক্ত খতিয়ান ইউনিয়ন ভূমি অফিসে গিয়ে সেখানে আপনার নামে একটি হোল্ডিং নম্বর দিবেন এবং সেটি অনলাইনের মাধ্যমে ওপেন করে দেবে। তারপরে আপনি অনলাইনে মাধ্যমে খাজনা প্রদান করতে পারবেন। পরবর্তী ধাপ অনলাইনের মাধ্যমে খাজনা কিভাবে পরিশোধ করতে হয় সে বিষয়ে পোস্ট করা হবে আপনি জানতে পারবেন। তাই নিয়মিত আমার সাইটে ফোন করো ফলো করে রাখুন। যখনই ভূমি বিষয়ে কোনো তথ্য প্রদান করা হবে সবার আগে আমার এই সাইটে পেয়ে যাবেন। আপডেট তথ্য পেতে হলে নিয়মিত রাখবেন।

উপসংহার

পরিশেষে যারা এখন পর্যন্ত অনলাইনের মাধ্যমে ই নামজারি অথবা মিউটেশন করতে পারেননি, তারা অবশ্যই আমার এই পোষ্টের মাধ্যমে শুরু থেকে শেষ পর্যন্ত ভালোভাবে পড়লে জানতে পারবেন। এছাড়াও আমার এই সাইডে অনলাইন লাইন বিষয়ক বিভিন্ন তথ্য আপনাদের প্রদান করা হয়ে থাকে। পরবর্তীতে ডিসিআর কিভাবে ডাউনলোড করবেন এবং খাজনা কিভাবে পরিশোধ করবেন সে বিষয়ে জানানো হবে। সাথে থাকুন এবং নিয়মিত আপডেট জব এবং অন্যান্য তথ্য সম্পর্কে জানুন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*